জানো বদ্দা, কবিরা প্রতিনিয়ত বাড়িয়ে বলে
  তরুণীর মুচকি হাসি নাকি পাল্টে  দিয়েছিলো
                   বলাকার গতিপথ,
       তাহার খুনশুটিতে নাকি ফুটতো রোজ
                   শ্মশানের কৃষ্ণচূড়া ;


অথচ ক্রাশ হয়েছিলো লোকোমাস্টারের অদক্ষতায়
     ফুল ফুটেছিলো মধুমক্ষিকার পরাগায়নে;


                     জানো বদ্দা,
    কবিরা সবসময় কেন জানি বাড়িয়ে বলে
         উর্বশীর শীতল স্পর্শ নাকি বাংলাদেশে
             বছরব্যাপী তুষারপাত ঘটাবে;
      ক্লাস ফাঁকি দিয়ে নাকি তুষারে ভিজবে
    কলেজ রোডের  এক ঝাক তরুণ -তরুণী;


বলো বদ্দা! ষড়ঋতুর দেশে কি তা আদৌও সম্ভব?
       হিমালয় কি বাধা হয়ে দাড়াবেনা প্রণয়ে?


                 বলো বদ্দা, চুপ কেন?
    অতিরিক্ত বলার জন‍‍্য কবিদের শাস্তি হওয়া
                    প্রয়োজন নয় কি?