খোদার  পৃথিবী বিষাক্ত স্বপ্নে বিভোর
     মানবিকের সর্বস্ব কেড়ে নিতে মহা জোট বাধে
                 এক জোড়া শীতল চোখ!
    
      টগবগে তরুণ কাঞ্চনজঙ্ঘা দেখে ভাবে
       এইতো জীবন! এইতো চেয়েছি আমি!
      
         বখতিয়ারের কালো ঘোড়া হাসিয়া কহে,
             তোমার প্রভু পৃথিবীতে নয়!
      ইবাদত তার মসজিদে করো নাকো তুমি
                  করেছো হৃদয় কাবা
                  
                  দাড়িকাটা মুসলিম!
            উপনিত অকালে জে‍ত‍্যা লাশ!
            অপেক্ষায় থাকে ফেতনার আভাসে
          মরুর সরদার আসিয়া পৌছালো যবে
             জাফরান আর মৌনতার মেশকে!
      
          সেই হাত ধরে  যাবো স্বপ্নের কাশ্মীর
              যেথায় থাকেনা বারুদের ঘ্রাণ,
      গোলাপের সাথে বাঁধবে যেবা বকুলের প্রেম
    
       মুচকি হাসিতে মাতোয়ারা নিষ্পাপ সুরভী
       পরিষ্কার আকাশে ঠিক যেন নিকষিত হেম।