ওভাবে বোলো না
তাহলে আমার শিমুল তুলারা ফাগুনে আর উড়বেনা
জুই মাধবি ফুটবেনা
কচু বন পুকুর পাড়ে ডাহুক আর ডাকবেনা।
ওভাবে বোলো না
তাহলে আমার দিনের সুরয রাতের তারা উঠবেনা
গগন ফেটে বরষা ফোটা পোড়বে না
নদীর বুকে নৌকা খানি চল বে না।
ওভাবে বোলো না যে তুমি আমার না
তাহলে সিন্ধুকের ধন রিদয়ের বাধন থাকবে না
চক্ষূ দুটি- হাত খানি মোর সইবে না
এই দেহে পরান টি মোর রইবে না, রই বে না।
ওভাবে বোলো না
তাহলে তোমার চুলের বেণির জবা ফুল আর ফুটবে না।।