তোমার ভালোবাসায় কান্নাহাসির পাট চুকিয়েছে অনেক পদ্য,
অনেক পংক্তি আর বাণী তোমাকে করেছে
মনুষ্যধর্মের সর্বসিদ্ধি আর কল্যাণের অঙ্কিত প্রতিমূর্তি।


সেসব লেখা হয়েছে বহুযুগে, শতাব্দীর পর শতাব্দীতে ....
আরও লেখা হবে।


আমার বুকে মহার্ণবের ঢেউয়ের মতো
সেসব কাব্যকথা বিরামহীন খেলা করে।
আরও খেলা করবে, আমৃত্যু।


আমার নিরূপিত জীবনযাত্রায়  
প্রশ্নাতীত অথচ বিস্ময়কর ভালোবাসার স্পর্শানুভূতি তোমার।
কখনও ফল্গুধারার মতো, কখনও মিছিলের মতো,
কখনও ঘরমুখি, কখনও বিপ্লবী।


মায়াময়ী অস্তিত্বে তোমার কারণে আজও মনুষ্য আমি,
পার্থিব সব আকর্ষণ আর টানাপোড়নেও
পদাঙ্গুলি ঠেকিয়ে রাখি ভূমিতে।


আমার জীবন আর শ্বসনের কালোমেঘের আস্তরণকে ভেদ করে
অতীন্দ্রিয় ইন্দ্রধনুর মতো তোমার ভালোবাসার বর্ণচ্ছটা
আজও আমার সূর্যস্নানকে সম্পূরণ করে।

তোমার সাতরঙের সেই ভালোবাসার জন্য আমি
এই কবিতার মতো
লক্ষ কোটি অসম্পূর্ণ আর অতৃপ্ত কবিতা লিখতে পারি।


অথবা আকাশের দিকে দৃষ্টি মেলে আর দুই হাত খুলে
হৃদয় নিংড়ানো স্বরে আমার পৃথিবীকে বলতে পারি,
মা গো, আমি জীবন থেকে জন্মান্তরে
তোমাকে শুধু ভালোবেসেই যাবো।


আমার পৃথিবীতে অন্য আর সবকিছুই
অনন্বিত, বিসদৃশ, আর বিবর্ণ।