যে ধরণীতে তুমি অন্য কারও
বেদনার নীল সেখানে,
শ্বেতমুক্তা চন্দ্রহারের বেড়িতে
তুমি বন্দী যেখানে।


যে অভিপ্রায়ে তুমি শুধুই আমার
আসমানি হাসে সেখানে,
কবির খেয়ালে উন্মনা তুমি
শুধুই প্রেমিকা যেখানে।


যে নির্বাসনে তুমি অন্য কারও
আর্তির নীল সেখানে,
চাহনীতে তুমি শ্রান্ত, আর
শুধুই একাকী যেখানে।


যে কামনায় তুমি শুধুই আমার
আসমানি রং সেখানে,
তুলির আঁচড়ে কাব্যে আমার
প্রাণ ঢেলে দাও যেখানে।


যে সত্যে তুমি অন্য কারও
বিষমুখি নীল সেখানে,
তুমি আর নীল দুই-ই আছো
আসমানি নেই যেখানে।


যে বৈরাগে তুমি শুধুই আমার
শূন্যের ডাক সেখানে,
আসমানি আর তুমিই আছো
নীল রং নেই যেখানে।।