কখনও তার দৃষ্টি ছিলো সত্
চোখের কোণে রঙীন ভবিষ্যত।
হৃদয় মাঝে প্রেম ছিলো নিশ্চুপ
তবু ছিলো ভালোবাসার স্তুপ।


মাতাল হাওয়ার গান ছিলো চারদিকে
দিন সোনালী রাত ছিলো ঝিকমিকে।
একটানেতে এঁকেছিলো ছবি
এক ভাবনায় হয়েছিলো কবি।


হালফিলে তার অভিজ্ঞতার বড়াই
নিত্য করে নতুনত্বের ছাঁটাই।
পরিবর্তন করতে গেলেই ভাবে
নিশ্চলতায় ভারসাম্য পাবে।


কখনও তার স্বপ্ন ছিলো চোখে
মন অচলায় হৃদয় স্বপ্নলোকে।
তারার মিছিল সেদিন ছিলো কাছে
মিছিল যে তার আজও কাছেই আছে।


সেই মিছিলে দিন বদলের স্লোগান
ধীরূজ-হটাও চেতনার জয়গান।
সেই মিছিলেই কালজীর্ণের মরণ
সেথায় তাকে করবে না কেউ স্মরণ।