নিকোটিন,
তোমাকে নিয়ে জীবন দীনহীন,
অথচ তোমার অভাবেও জীবন অর্থহীন।


তুমি পার্থিবতার সরল উপমা
অবৈধতার নান্দনিক প্রতিমা।


কৈশোরে তোমার প্রথম চুম্বনে
ধ্রুপদী স্বাদ ছিলো হৃদসম্বেদনে।
তোমার জন্যেই প্রথম বাকির খাতা
তোমার সঙ্গেই লেখা প্রথম কবিতা।


তারুণ্যে তুমি পরকীয়া হলে
নিষিদ্ধ প্রেমের সোয়াদ দিলে।
প্রেমকে লুকিয়ে তোমাকে খুঁজেছি
তার বেদনায় তোমাকে পেয়েছি।


সংসারেও তুমি সেই প্রণয়লীলা
নিবসতির মাঝেই এক চোরাখেলা।
অপ্রতিসমতায় তুমিই স্হায়ী
তুমি ছাড়া আর সবকিছুই দায়ী।


কখনও গাত্র পরিত্রাণ চাবে
শ্বসনশক্তি অবসান পাবে।
সময়-স্রোতের সেই বিদারণে
তোমার কথাই থাকবে মনে।


নিকোটিন,
আমার জীবনে তোমার প্রেম অন্তহীন,
অথচ তুমিই করলে দেউলিয়া, লক্ষ্যহীন।


******************************************
সংবিধিবদ্ধ সতর্কীকরণ ও ডিসক্লেইমার:
নিকোটিন স্বাস্হ্যের জন্য ক্ষতিকারক।
নিকোটিন নিয়ে লেখা কবিতার ক্ষতিকারক ব্যাপারটি কবির জানা নেই।