প্রেম ফুচকার মতো ....


মন-খোরাকের নিলম্বন
নিরর্থক চটপটে আকর্ষণ
তেন্তো-ঝালের মিশ্রণ
অম্লমুখর আস্বাদন
নোলাসিক্ত রস-রমণ।


প্রেম আইসক্রীমের মতো ....


বয়স না-মানা উত্সর্জন
আসক্তির বিলাসব্যসন
তৃষ্ণার্তের নিষ্ফল আয়োজন
ঠাহরে প্রলোভন
চটচটে আচ্ছাদন।


ভালোবাসা পানির মতো ....


অম্ল-ঝালের প্রশমন
সুতীব্র চিত্তবৃত্তির নিবর্তন
অতৃপ্ত তৃষ্ণার পরিপূরণ
আঠালো হাত-মুখের বিশোধন...
শাশ্বত, অপরিবর্তনীয়, সুস্হিত,
অথচ ... নিরাসক্ত প্রয়োজন।