প্রেমে উন্মত্ত হয়েছিলাম,
জাত কুল গোত্র অভিজন ভুলে
পুনরাবর্তনের অদম্য কামনা দিয়েছিলাম
আমার সমস্ত অনুভবকে।


ভালোবাসায় শান্ত হয়েছি,
দুর্নিবার সংগ্রামী জীবন থেকে বিচ্ছিন্ন হয়ে
সংসার নামের লূতাতন্তুতে আষ্টেপৃষ্ঠে বেঁধেছি
আমার সমস্ত ধীশক্তিকে।


প্রেমে বন্য হয়েছিলাম,
নান্দনিক আর পার্থিব সব ভূতাবেশ ভুলে
সন্ন্যাস নেয়ার বাসনায় ছুটিয়েছিলাম
আমার সমস্ত প্রযন্তকে।


ভালোবাসায় নত হয়েছি,
ভেতরের উন্মাদনাকে ঢাকনা দিয়ে
বাইরের অচলার সাথে সমঝোতায় এনেছি
আমার সমস্ত প্রস্ফুরণকে।


প্রেম ছিলো মুসাফিরের মতো,
ভালোবাসা আলম্বিত,
প্রেম ছিলো আপতিক ...
অথচ কোণঠাসা ভালোবাসার আশঙ্কায় অলংকৃত।


... অথবা অক্ষীণ, চক্রবাকীর পূর্বাভাসের মতো।


ভালোবাসা শুকনো মাটিতে শতবর্ষের অশ্বথের মতো,
প্রেম-বাতাবর্তের সোচ্চার অগ্রসরণে প্রকম্পিত,
অথচ নিবাত, অচর ...
কদাপি, বা নিয়ত,
প্রাদুর্ভূত।