মনটা যে চায় আমোদ রমণ
চায় পালাতে যখন তখন,
নতজানু মিনতি করে
আটকে রাখি দেহের ঘরে।


দেহ আমার অলস কায়া
অন্তরে তার মর্তমায়া,
যখন বলি যুদ্ধে নামো
হেসে বলে, এবার থামো।


হৃদয় আমার বন্ধু মনের
তবুও সে আরেকজনের,
তার সংসার দেনার জালে
অসার, কাঙাল, অন্তরালে।


প্রাণটা আমার রেহান করা
সূতার টানেই নড়াচড়া,
মুক্তি পাওয়ার ভয়ের ঠেলায়
নিদ্রাবিহীন জীবন কাটায়।


আত্মা বুড়ো শুধুই হাসে
মুখ খুলেনা বারোমাসে,
শয্যা নিয়ে জীর্ণ খাটে
নোলার ডগায় অতীত চাটে।


পাঁচ সভ্যের দসতবাড়ি
আদর সোহাগ মারামারি,
আমি খাদিম আমিই চেটক
নিত্য দেখি এদের নাটক।