যতো আমি মানুষ
ততো আমি সুন্দর,
তবুও সপ্তপাতকের শাপে আমার
নিষ্পেষিত চরাচর।


যতো আমি মানুষ
ততো আমি জয়ী,
কাম-লিপ্সা-ঔদরিকতার সাথে
সংগ্রাম রক্তক্ষয়ী।


যতো আমি মানুষ
ততো আমি শান্ত,
রোষ, ঈর্ষা আর দম্ভের সাথে
যুদ্ধে হইনা ক্লান্ত।


যতো আমি মানুষ
ততো আমি ক্রিয়াপর,
কুঁড়েমির সাথে দ্বন্দ্ব আমার
পরিশ্রমই সহচর।


যতো আমি মানুষ
ততো আমি নশ্বর,
মানবতাকেই ভালোবাসি, তাই
মানুষেই খুঁজি ঈশ্বর।