হায় রে প্রজা থামা এবার
নিষ্ফলা অভিযোগ,
রাজা করছে গুণ আর ভাগ,
তোরা যোগ-বিয়োগ!!


তোর ঐক্যের খন্ড করে
শাসন করে তোকে,
দ্বিগুণ ত্রিগুণ খাজনা নিয়ে
ভরছে রাজস্বকে।


তুই ভাবছিস সংসারে তোর
কি এলো কি গেলো,
রাজা ভাবে তোর অনুপাতে
সে কতো বড় হলো।


ভাবছিস তুই দুইবেলা ভাত
মৌলিক অধিকার,
রাজার শোষণ সর্বাশী, তার
পৌণপুনিক হার।


রাজা করলো শতকরা রুল
নিলো যে টিপসই,
সুদকষাতে নিঃস্ব হলি
আসল গেলো কই ?


ঐকিকের ঐ নিয়ম-ছলে
গেলো যে তোর জমিন,
দেখ সেখানে নাচছে রাজা
তাক ধিনা ধিন ধিন।


রাজা বানায় চৌবাচ্চা
দুইটা রাখে ফুটা,
তুই অগা দিস আরাম-গোসল
স্বপ্নটাকে ঘুটা।


রাজা দিবে পানি ভেবে
ভরছিস অন্তর,
চৌবাচ্চায় নেমে দেখবি
সবই দিগম্বর।


রাজা দেখায় প্রগতির লোভ
বাঁশটা খাড়া ধরে,
তোকে বলে ওঠ উপরে
শিক্ষাগ্রহণ করে।


কিন্তু রাজা সেই বাঁশেতে
মাখছে যে রোজ তেল,
থাকবে রাজা পিএইচডি, আর
তুই মেট্রিক ফেল।


ঘরে বসে কেঁদে বলিস
তুই যে সহজ-সরল,
তুই-ই ওকে মাথায় তুলিস
তোর মধ্যেই গরল।


কান্না রেখে রাজপথে নাম
শুরু কর প্রতিবাদ,
আন্দোলনে কর চুরমার
রাজার ফ্যাসিবাদ।