চলে গিয়ে রিক্ত করেছো
তবু আজ পূর্ণ আমি,
আঁখিজলে সিক্ত করেছো
তবু কেন শুকনো আমি ?


ভুলে গিয়ে পর করেছো
তবু সব আপন লাগে,
হত চরাচর করেছো
তবু কেন অহং জাগে ?


ফেলে দিয়ে ভেঙেছো হৃদয়
তবু মন জমাট বাঁধা,
কালো দিয়ে ঢেকেছো অতীত
তবু কেন সবই সাদা ?


ঘাত দিয়ে ক্ষুন্ন করেছো
তবু হাসি তোমায় ভেবে,
সব ডোর ছিন্ন করেছো
আর কি দুঃখ দেবে ?