শুধু একবার যেতে দাও ...
মিছিল ডাকছে আমায়,
ভালোবেসে উদ্দীপ্ত করো
অবিনাশী চেতনায়।


সোনাফলা মাটি রক্তাক্ত আজ,
নিষ্পাপ বায়ু বিষাক্ত আজ,
মানবতাবোধ বিলুপ্ত আজ,
জাগরণ আশা অশক্ত আজ ...


বহু অভিমান অব্যক্ত আজ,
কবিতার ভাষা ক্লেদাক্ত আজ,
জাগতিক সুখ দাসত্ব আজ,
সময়ের দাবী নরত্ব আজ,


শুধু একবার বলে দাও ...
মিছিলে যাও
সংসারত্যাগে বিদ্রোহী হয়ে
মনুষ্য-স্বাদ নাও।


অথবা সঙ্গে চলো,
স্লোগানেই কথা বলো,
নির্বল এই জীবন-প্রদীপে
বিপ্লবী শিখা জ্বালো।