দেশের কোনে কালো মেঘ জমে,
মাঝে মাঝে রণ-হূংকার ।
তার-ই মাঝে খেলে বিদ্যুত হেন,
সর্প-জিহ্বা দ্ংশন, যেন
খালি করে তার বিষাধার ।
বিরাজে প্রলয়-পূব স্তব্ধ্তা আজ,
মা মোর পড়েছে ধ্ব্ংসের সাজ,
চারিদিকে শোনো হাহাকার ।
কাণ্ডারী আজ বেহাল হেথায় ।
যাত্রীরা ভীত শত আশ্ংকায় ।
উত্তাল জলাধার ।
টলোমলো আজ দুলিছে তরি ।
ছিড়িয়াছে পাল, এসো দাড় ধরি,
করো করো তরি পার ।
কে আছো নেতাজী, ধরো হাল আজ ।
বিবেকানন্দ জাগাও সমাজ,
যুব শক্তির করো সমাগম ।
নেতাজী, ভগত, ক্ষুদিরামে ডাকো,
নজরূল তুমি আজ ফের লেখো,
সবাই বলো ''ব্ -ন্দে-মা-ত-র-ম'' ।