আমি সত্যের সতী,
দাপরে সীতা,
কলির শ্রীমতী ।
আমার দেহ ছিন্ন-ভিন্ন করে,
নিজের দম্ভ ও জেদ বজায় রাখতে,
দুনিয়ার চক্ষু পালিশের জন্য,
আমার পীঠ্স্থান বানিয়ে,
দেবী বানিয়ে আমার পূজো করো ।
কিন্তু আমি যে প্রতিবাদ করতে,
হলাম আত্মঘাতি,
চাপা প্ড়লো সে প্রতিবাদের আওয়াজ,
তোমাদের ঢাকের শব্দে ।
আমি সত্যের সতী,
দাপরে সীতা,
কলির শ্রীমতী ।