স্বাধীন আমি, স্বতন্ত্র আমি,
গণতন্ত্রের নায়ক আমি ।
সৌজন্য তার ধার ধারে কে ?
ঐ দেখো ঐ মাষ্টার আসে,
আমার দিকে তাকিয়ে হাসে,
যেন কেতারথো করলো সে !
মাসে মাসে মাইনে নিয়ে,
তার বদলে শিক্ষা দিয়ে,
এমন কি বা করলো সে ?
ধোয়া ঊড়িয়ে পেরিয়ে যাবো,
না দেখার ভান করবো,
শিক্ষক বেটা বলার কে ?
স্বাধীন আমি, স্বতন্ত্র আমি,
গণতন্ত্রের নায়ক আমি
আমায় সৌজন্যতার জালে জড়ায় কে ?