স্বাধীন আমি, স্বতন্ত্র আমি,
গণতন্ত্রের নায়ক আমি ।
দায়িত্বের বোঝা বইবে কে ?
বাপের জমি বেচে খুচে,
চাচা, মামা, মেসো খুজে
চাকরি যোগাড় করলো কে ?
আসা-যাওয়ার মাইনে পাই,
কাজ করলে উপরি চাই ।
সরকার তাতে বলার কে ?
দায়িত্ব চাপিয়ে আমার ঘাড়ে?
বস আমাকে সো-কজ করে ?
এমন বাপের বেটা কে ?
স্বাধীন আমি, স্বতন্ত্র আমি,
গণতন্ত্রের নায়ক আমি ।
আমায় দায়িত্বের জালে জড়ায় কে ?