৪৭ বছর আগের এই দিনটি ছিল বাংলাদেশের জন্য একটি উত্তাল দিন। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, রাজনীতির মহানায়ক, বাঙালি জাতীর পিতা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেদিন উত্তাল জনসমুদ্রে শিংহের মতো বুক উচিয়ে একটি কবিতা পাঠ করেছিলেন। যা ছিলো পৃথিবীর বুকে একটি স্বাধিন দেশ গড়ার মূলমন্ত্র।


যে কবিতা প্রায় অর্ধশতাব্দী পরেও মানুষের হৃদয়ে চির সবুজ চির নতুন।
আজো এই অমর কবিতা খানি দুঃখি মায়ের স্বপ্ন, শিল্পীর গান, কবির কবিতা, যুবকের সাহস ও উদ্দিপনা আর কোটি মানুষের এগিয়ে যাওয়ার প্রেরণা। এই অমর কবিতা নিয়ে হাজার লক্ষ কবিতার ভিড়ে আমিও লিখেছিলাম একটি কবিতা "একটি ভাষণ"। হয়তো তেমন ভালো হয়নি তবুও কিছু একটা করেছি তার জন্য আমি আনন্দিত ও গর্ববোধ করছি।


'বাংলা কবিতা'র মাধ্যমে আমার এই আবেগ হাজারো মানুষের কাছে পৌঁছাতে পেরেছি এজন্য আমি 'বাংলা কবিতা'র কাছে কৃতজ্ঞ। ধন্যবাদ বাংলা কবিতা, ধন্যবাদ প্রিয় পাঠকগণ। জয় বাংলা।