ঠিক কতটা কাছে এলে কাছে আসা হয়?  
যতটা কাছে এলে ঝাপসা হয়ে যায় দৃষ্টি,
ততোটা ?
যতটা কাছে এলে নিঃশ্বাসের স্পর্শে চুল হয়ে যায় এলোমেলো,    
ততোটা ?  
অথবা যে উষ্ণতায় সকল স্বত্বা হয়ে যায় অনড়,
ততোটা ?
আসলে ঠিক কতোটা কাছে এলে, তাকে কাছে আসা বলা যায় ?


হৃদয়ের দ্বার যদি থাকে রুদ্ধ,
শারীরিক নৈকট্য কি বাড়াতে পারে অতোটা ঘনত্ব ?
দূরত্ব কি বাঁধা হয়ে দাঁড়াতে পারে কখনো,  
যদি হৃদয় করে দাও উন্মুক্ত ?