একটা সময় বন্ধু ছিলাম আমি
মন ভরে নি তাতে তোমার সেদিন।  
পাগল হয়ে বাসলে ভালো আরও
বললে আমায়, কাছে চাও আরও অনেক বেশি।  
কি জাদু জানো, বিধাতাই জানেন ।  
যেমনি চাও তেমনি করেই  
মুখোশ পালটে বদলে যাই আমি।


কদিন কাটলো ঘোরের মাঝেই তখন  
প্রেমিকা তোমার হলাম যখন আমি।
কখন রাত, কখন দিন
হিসেব করার অবকাশও নেই কারো ।
দিন রাত্রি তোমায় ভাবি
দুজনে মিলে স্বপ্ন দেখি
জীবন যেন রঙিন প্রজাপতি ।


সেই সুখেরও অসুখ হোল আবার
এখন তোমার বন্ধু ফেরত চাই।
দম বন্ধ হয়ে আসে তোমার  
কেউ ভিড়লে অতো কাছে এসে।
প্রেমিকা থেকে বন্ধু হবে  
এমন শক্তি কার বলো আর আছে ?  
আমায় তবু করতেই হবে
এমন দিব্যি নিজেই করেছি অদৃষ্টের কাছে।  


মায়ার বাঁধনে জড়ানো তখন পুরো সত্ত্বা আমার
মুখোশ খুলতে বড্ড বাঁধে বুকে।  
কিন্তু ইচ্ছে  কোন থাকতে নেই আমার
যেমন বলা তেমনি করতে হবে।  
কষ্ট থেকে পালিয়ে যাবো,  
পালিয়ে বাঁচবো তোমায় ছেড়ে
এমন শক্তি কোথায় বলো আছে?
নিজের থেকেও পালিয়ে বাঁচা যায়
তবু তোমার থেকে নয়-


কষ্টে কষ্টে ক্লান্ত আমি
নিলাম তুলে বন্ধুত্বেরই মুখোশ ।
আবার হলাম বন্ধু তোমার
এখন যেন স্বস্তি তোমার মেলে।


৩ পর্বের এই কবিতাটি কেমন লাগবে বা আদৌ ভাব প্রকাশ পাবে কি না ঠিকমতো আমি নিশ্চিত না। আপনাদের গঠন মূলক মন্তব্য জানতে পারলে খুশি হবো।