এখনো আফটার শেভের সুবাস আমার নাকে।
বুকের উষ্ণতাও অনুভব হয় আরেকটু গভীর করে ভাবলে।  
চোখ বুজলেই দেখতে পাই ব্যাস্ত কিছু মুহূর্ত
উৎকণ্ঠা মানুষের চোখে মুখে ।
দু’একটা স্মৃতিই মাত্র মনে করতে পারি ঘুরে ফিরে-    
অনেকগুলো ফাইটার প্লেন -
ঈগলের মতো তীব্র বেগে নীচে নেমে আসছিলো বার বার
এতো নীচে,
যেন চুল ছুঁয়ে দেবে ।      
ভয়াবহ সেই আওয়াজ।  
এলোপাথাড়ি দৌড়ুচ্ছিল সবাই ।    
ট্রেঞ্চটা পুরোপুরি তৈরি হয়নি তখনও।
তাই বাড়ির পাশে খোঁড়া নতুন গর্তটাতেই আশ্রয় নিয়েছিল সবাই।  
কিছু বুঝবার আগেই
তুমি ছোঁ মেরে বুকে তুলে নিয়েছিলে আমায়।
বিশাল বুকটায় শক্ত করে চেপে ধরে
আড়াল করেছিলে সব উৎকণ্ঠা এবং ব্যস্ততা থেকে।  
আমার সবচেয়ে বড় আশ্রয়
উষ্ণতা এবং আড়াল
আকাশের মতো বিশাল ছায়া।

সেই আশ্রয় ছিনিয়ে নিয়েছিলো নিয়তি ।  
আরো কতো ভয়ংকর রাত এবং দিন পার করেছি আমি এরপর
আশ্রয়হীনভাবে কেটে গেছে বাকিটা জীবন আমার ।  
আগলে রাখোনি তুমি কোনদিন আর
তোমার সেই বিশাল বুকের আড়ালে।

১৯৭১ এর মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে লেখা ।