কাছে নয়
দূরত্বরেই ভালোবাসে বেশি এ হৃদয়।  
যত বেশি দূর
তত বেশি কাছে পাবার নেশা।
এ এক অদ্ভুত হিসেব ।


চাঁদ যেমন দূর থেকেই সুন্দর
কাছে গেলে হারায় তার সৌন্দর্য।
দুরের চাঁদই তাই কাছে টানে বেশি ।


তোমার কাছে গেলে -
ভালোবাসার আলো যায় নিভে ।
না পাবার কষ্টে হতাশা বাড়ে কেবল।
নিয়মের বেড়িতে অবশ হৃদপিণ্ড
ভেতরে উতলা মন
ঝর তোলে তোলপাড় ।
তবু বাহিরে নিষ্প্রাণ সব  
শূন্য দৃষ্টি অবিচল।
কোথাও কোন সুর নেই যেন
নেই কোন ছন্দ
বিরান সব কিছু ।

এর চেয়ে দূরটাই ভালো তবে
দূরটাই অনেক বেশি আকাঙ্ক্ষার এখন।
যত দূর
তত মায়া ।
যতবেশি না পাওয়ার কষ্ট
ততবেশি কাছে যাওয়ার তীব্র আকাঙ্ক্ষা।
অদ্ভুত এক হিসেব
যা দুরে এলেই মিলে যায়।
এলোমেলো মন খুজে নেয় সন্তনা
শেষটায় এসে মিলে যায় সব ঠিক ঠাক।