আমার পা দুখানি দিয়ে যাব, রেখে দিও
       বন্ধন দিওনা তাতে
        অর্গল দিওনা
ছিল মিছিলে মিটিংএ,শৃঙ্খল ভেঙেছে যারা
       অর্গল জানেনা ।
বর্ষা রাতে অটল ছিল বৈশাখে চঞ্চল
      শরৎ বিকাল মেঘ কেটেছে
       ফাল্গুনে রাঙা পোস্টার ।
শীতের শীতল হীমের আগে হেমন্তে তুলেছে ফসল
      নবান্ন জানেনা পা, শৃঙ্খল মানেনা ।
          অর্গল জানেনা ।