---------------//--


       ( এক )


আঁধার এবং আলো
-----------------


আধাঁর এবং আলো
দুইয়ের সম্পর্ক ভালো ;
                 আলো বলে আধাঁর ভাই
                        তুমি বেশি কালো ।


আঁধার বলে ভাই আলো
আমার বলার কিছু নাই ;
                আমি আঁধার কালো বলেই
                 তোমার মুল্য এতো ভাই ।


আলো বলে ডেকে আঁধার
সত্য বলেছো ভাই ;
                আজ থেকে আমাদের আর
                        হিংসা-বিদ্বেষ নাই ।


         ( দুই )


    দুখ এবং সুখ
------------------


দুখ এবং সুখ
দুইয়ের বন্ধন খুব ;
                  সুখ বলে ভাই আমার মনে
                        নেই যে কোনো দুখ ।


দুখ বলে ভাই সুখ
আহা ! শোন বলে যাই ;
                     দুখ আছেই বলে আজি
                          সুখের মুল্য তাই ।


সুখ বলে ভাই দুখ
নেই মনে আর ভয় ;
                    দু'জনাতে মিলে আমরা
                      বিশ্ব-কে করবো জয় ।


---------//---------


তারিখ :- ১৬ ই এপ্রিল , ২০১৭ ।
         নিউকাসল ।