একপেট সাদা ভাত চেয়ে পথ হাঁটে যে ফুটপাত
তারও নিয়ন আঁধারে নেমে আসে জীবনের রাত
হেসে ওঠে এক ফালি অরণ্যের চাঁদ
জোসনায় ধোয়া যেন এক থালা ভাত


- আসে না?


তবে নেমে আয় কংক্রিট সিঁড়ি ভেঙ্গে
চেয়ে দেখ - ছেঁড়া এ জোসনার অঙ্গে
নেমেছে কোন রাতের চাঁদ


যা - ফিরে যা কংক্রিট সিঁড়ির ছাদে
ছেঁড়া নগ্ন হয়ে দেখ এ চাঁদের রাতে
শুয়ে থাকে কোন ছেঁড়া চাঁদ ফুটপাতে - প্রতিরাতে


একটা রাতজাগা কুকুরের মত হাঁটি আমি প্রতি ফুটপাতে