পথের সিংহ পেরিয়ে খেয়াল হল এ কোথায় আমি সাপের গুহায়
বিষলতার মত জড়িয়ে আছে আমার হাত-পা-বুক-চোখ-মাথা
অজস্র সাপের দল সুদীর্ঘ অতীতের রাতের মতো
ঘন আঁধারের মতো তরল বিষে ডুবে আছি আমি
পতিতপাবনের মতো নির্ভীক অরিন্দমের মতো তুমি
আস্তে আস্তে তুলে আনলে আমাকে জোৎস্নার বিছানায়
কী অপূর্ব আলোয় ধুয়ে দিলে আমার চোখ-বুক-মাথা-হাত-পা
কী অপূর্ব আশ্লেষে এক অপূর্ব জীবন তুলে দিলে তুমি হৃদয়ের হাতে


এখন আমি এক নতুন জীবনের আমি
এখন প্রতিটা নতুন অঙ্গ-প্রত্যঙ্গ আমার নিজের - বিষশূন্য - আলোময় - জ্যোৎস্নাময়
এখন প্রতিটা উচ্চারণ আমার নিজের ভাষা - হৃদয়ের আর মননের
সাপের গুহায় কোনো হৃদয় ছিল না - থাকে না
সাপের গুহায় কোনো মনন ছিল না - থাকে না
সাপের গুহায় মানুষ কোনদিন মানুষ থাকে না


এখন শিল্পের আঙিনায় আমি প্রতিদিন আরো বিষশূন্য হই আলোর সহবাসে
এখন শিল্পের বিছানায় আমি প্রতিরাত আরো বিষশূন্য হই জোৎস্নার আদরে


হে পতিতপাবন, এখন প্রতিদিন আমি তোমার হয়ে যাই
হে অরিন্দম, এখন প্রতিরাত আমি তোমার হয়ে যাই


এখন প্রতিদিন প্রতিরাত আমি বেঁচে থাকি আমার আশরীর রক্তে