শাশুড়ী মা কয়লা ভেঙ্গো ভোর বেলাতে
একটু না হয় পড়লো ফোসকা হাতে!
জলদি আনো নাস্তা, বাবুকে দিয়ো স্কুলে,
জামা ধুয়ো বাসন মেজো ভুলো না তাতে!
গোবর দিয়ে লেপো পৈঠাসহ উঠোন
পোয়াতী গাইরে ভুষি খৈল দিয়ো খেতে
চালুন কুলোয় গাবের পোচ দিয়ো মা!
সাহেবের জুতো পালিশ মাগো বাকি যে!


শাশুড়ী মুচকি হেসে ভাবে মনে মনে
আজকে না হয় জোয়ার আছে তনুতে।
রূপসাগরে আসবে ভাটি বৌ যে কালে ,
একলা কেঁদে মরবি লো বৌ সেই দিনে!
শাশুড়ী মা গেলো চলে, বৌমা এলো ঘরে
খেটে মরি একা তবু বৌ খুশি না তাতে!


---শামছুর রহমান
রচনা : ২৪ জুলাই, ২০১৭ খ্রিষ্টাব্দ, সোমবার, শাহজাদপুর, সময় : ১০:০৭ পূর্বাহ্ন।