জানি না পৃথিবী কেন এত বৈচিত্র্যময়
কেন এত ভুল বোঝাবুঝি ,
কেন এত সংশয় ?
কেন এত মিছে অভিনয় ?
কেন এত কিছু ?
যখন তা থেকেই ধ্বংসের জন্ম হয় ?
হ্যা, এটা ঠিক যে বিচিত্রতা ছাড়া
পৃথিবী অসম্পূর্ণ ।
কিন্তু, আজ এ বিচিত্রতা যে দুর্গন্ধ ছড়াচ্ছে ,
তা কি আমাদের অক্ষিগোচর নয় ?
থাকি না কিছুদিন
বৈচিত্র্যতাহীন  এক সাধারন পৃথিবীতে
দেখাই যাক না
কতটা যন্ত্রণাদায়ক তা,
আগের চেয়েও বেশি ?
নাকি নয় ?