স্নিগ্ধ সন্ধ্যাটাকে আজ বর্ণহীণ লাগে ,
কষ্টের নীল ও আজ কুয়াসা বর্ণা ,
শেষ কবিতার শেষ চারটে অধ্যায়
আজও অনিক
শেষ বিন্দুটা সেখানেই এঁকে দিয়েছি ।
থাক না , অজানা রুপকথাটা অজানাই থেকে যাক ।
পারশ্য উপন্যাশে রউনক মারলিনকে আর খুঁজি না
সপ্ন কন্যা , সেতো আজও মুখোশের আড়ালে ।
প্রকৃতির আশীষ এ ভেজা , কোন এক সূর্য ওঠা ভোর এ
দেখেছিনু তাকে ।
রিমি ঝিমি বৃষ্টির ছন্দে ছুটে বেড়াত সেই অপরুপ তণু ,
যেন স্বর্গের অপ্সরা ।
আকাশ ছুয়ে , রংধনুর রং এ মেখে
চির সজীব নীলান্তর মনি এনে তার হাতে দিয়াছিনু
তারপর সেই সিক্ত ছোঁয়া ।
আর মনে পড়ে না ।
অন্তত তার মুখটুকু ভালোভাবে দেখে রাখলেও ,
মোনালিসা খ্যাত লিওনার্দো দা ভিন্চি কে
টেক্কা দেয়ার একটা চেষ্টা করা যেত ।
আমার DA ICON হওয়ার সাধটাও বুঝি আর পূরণহল না ।
ভাগ্যের চিত্রা হরিণটি আজও অধরা ,
কল্পনার রাজকন্যাটাও বুঝি কল্পনাতেই হাড়িয়ে গেল ।
এই আমি আর সেই আমির মাঝে আজ ব্যাপক ফাড়াক ।
চাঁদটা গ্রহণে গেছে
নিশ্বব্দ রাত্রি
ঘুমকূমারীর অপেক্ষায় বসে আছি
একটা অতি গভীর ঘুমেরদরকার ।.....