জীবন,
যার কেন্দ্র হল অদ্ভুত কিছু একটা; যাকে বলে মন,
জীবন, সেতো আমাকে অনুসরন করে চলেছে
তার নিয়তি কে পূর্ণ করতে সে নিয়তির সাগরে ভাসছে ।
নিয়তি,
সেতো অজানা এক পথ
পথ,
তাকে খুজে চলেছে জীবনের সুখের রথ ।
যার কোথাও উঁচু, কোথাও নিচু; কোথাও কাঁদাময়, কোথাও বালি ।
সুখ,
সেতো দুঃখের পরম বন্ধু
সেতো সুধুই মরীচিকা, আসার চোরাবালি ।
আশা,
এতো জীবনে সুখের বাস, জীবনের অস্তিত্ব
দুঃখের আগুনে জ্বলতে থাকা জীবন কুপের তলিয়ে পরা কর্পূর ।
দুঃখ,
এটা তো তাই, যা দিয়ে জীবন ভরপুর ।
সুখ যদি হয় মনের আস, দুঃখ তবে সুখের অভিলাস
আর অভিলাস,
সেতো সর্বদাই করে চলেছে আপন মনুষ্যত্ব কে গ্রাস
যার অস্তিত্ত আমাদের কাঁদায়,
আমরা বুঝতে পারি না, কিংবা বুঝতে চাই না
তা শুধুই কাঁদায়, আর কাঁদায়
কান্না,
সেতো দুঃখের মুক্তির অবুঝ ঘোষণা,
হাসির শুরু আর সুখের সূচনা
দুঃখকে বলে ওঠে, "বিদায় বন্ধু বিদায়"
বিদায়,
সেতো জীবনের অতি পরিচিত এক নিঠুর সত্য
কখনও বা তা বয়ে আনে সুখ, কখনও বা দুঃখ;
কখনও বা মানবচিত্তকে করে তোলে মত্ত
মানবচিত্ত,
সেতো বড়ই অদ্ভুত, বড়ই অতৃপ্ত
কখনও শান্ত, কখনও ক্ষিপ্ত
কখনও বিবেকের দংশন তাকে জর্জরিত করে তোলে,
কখনও বা মনুষ্যত্ব নামক কিছু একটা, তাকে অমর করে তোলে ।
মনুষ্যত্ব,
সেতো জীবনের আসল সত্য; কিন্তু অতি দুর্লভ
তাকে খুঁজতে, জীবন হিংসা, বিদ্বেষ, অহঙ্কার সবকিছু ভোলে


কিন্তু এ সব ই জীবনের অবিচ্ছেদ্য অংশ ।
এদের নিয়েই জীবন তৈরি, এদের ছাড়া জীবন বৈরী
তবু আশা, সুখের আশা
ভালবাসার আশা, বাঁচার আশা
বেঁচে থাকার আশা
এইতো জীবন, এইতো জীবনের ভাষা ।......