তুমি দেখেছ কি?
আকুয়ার জুবিলি ষ্ট্রীট
শুনেছ কি হুইসেল।
সেলফোনের রিংটোনের একঘেয়েমীর পর
আবার বাজানো ডোরবেল।


তুমি একেছ কি ?
পেইন্টেড সুইট ফেন্সি।
পড়েছ কি নজরুল।
তুমি ভেবেছ কি?
ইনক্রেডিবল ইনক্রিমেন্ট
উইল বিকাম পেইনফুল।


একবার নাও শুনে নাও
অন্ধ কানাই এর কাছ থেকে
না দেখা পৃথিবীর গান।
ঘুচে যাবে মনের দুর্গন্ধটা
মুছে যাবে চোখের জল
জুড়িয়ে যাবে তোমার প্রাণ।


একবার পারলে থেমো
চৌরাস্তার ধারে, থেমো
ছত্রিশ চৌরঙ্গী মোর।
চোখে বিস্ময় নিয়ে
দেখে ফেলবে তুমি,কুৎসিত
কাঁকের ডাকে আসে ভোর।


একবার নদীর ধারে
সূযর্স্নান সেরে নিও
চিকচিক করা রোদ্রে।
একা লাগবেনা আর
তোমার বিতৃষ্ণার ফল
শহরের জনসমুদ্রে।


****অনেক দিন আগে অঞ্জন দত্তের একটা গানের প্রভাবে লিখেছিলাম। আগে একটা ব্লগ এও  দিয়েছিলাম। আবার এখানে শেয়ার করলাম।