এ রকম তো হওয়ার
ছিল না,এতো কষ্ট তো
আমার পাওয়ার ছিল না।


এতো সুখ তো
হারাবার কথা ছিল না,


এতো মায়ায় তো  
জড়াবার কথা ছিল না।


এতো স্মৃতি দিয়ে তো সময়
কাটাবার কথা ছিল না।


এতো চোখের জল তো, জড়াবার কোন কারণ ছিল না।


এতো কালো মেঘ তো,
আমার আকাশে করার
কথা ছিল না।


এতো একাকী সময় কাটাবার মতো জীবন তো,আমার ছিল না।


এতো খুশী তো বিলীন
হয়ে যাওয়ার মতো,
কোন দুঃখ তো
আমার ছিল না।


তবে কেন এতো কষ্ট পাবো আমি?


তবে কেন কষ্টের সাথে
আমার বসবাস?


যেন কষ্টই আমার
নিঃশ্বাস-বিশ্বাস।


আমি কি কোন দিনই
পাবো না কোন প্রশান্তির
আশ্বাস?


যেখানে ডানা মেলে উড়বে,
ঘাঙচিল আর বিহঙ্গ।


যেখানে মনে হবে না,
আমি আর নেই নিস্বঙ্গ।
  

"সমাপ্ত"