ছাপ,ছাপ।
রক্তের ছাপ।


রাত পোহালেই যেন,
হিংস্রতার নয়া ভাব।


গল্পে আর,গল্পে নয়,
কল্পনা বলে এখন,
আর কিছু নয়।


ছেলের হাতে,
পিতা কেন শিকার হয়?


যুগে যুগে।
কেন নতুন ঐশী-র
জন্ম হয়?


মেঘ হলেই,আকাশ
ভেঙ্গে বৃষ্টি হয়।


কিন্তু,গরিবের চোখের
জল যেন,কোন জলই নয়!


ছাপ,ছাপ।
রক্তের ছাপ।


রাত পোহালেই
হিংস্রতার নতুন ধাপ।


নরের হাতে নারীর খুন,
দেশ আজ আধারে নিঝুম।


উত্তরণ যেন,উত্তরণ নয়।
ভালো কাজ করতে গেলে,
জাতীর কেন ভয় হয়??


আকাশ,বাতাস নব উত্তালে,সেই দেশহৈতিশীরা
আজ কোন খানে??


কবে জন্ম নিবে
নতুন মুজিব???
আসবে কবে নজরুল??
লিখবে আবার কবিতা,
বেধে কুকড়া চুল!


দাগ,দাগ।
রক্তের দাগ।


দুর্নিতীতে ছেয়ে
বাংলার পুরাভাগ।


এতো হিসাব দিবে কে?

জবাবের খাতাটা
আজ কোন খানে?


এই হিংস্রতার শেষ,
হবে কবে???