'শূন্যতা'
---শরীফুল আলম
(স্মরণে আমার
শিক্ষাগুরু,তিনি আজ
আর নেই।)


মৌন সবাই,
চঞ্চল ছিলে তুমি।


কেউ নেই,
একাকী দাঁড়িয়ে
আছি আমি।


নয়ন জোঁড়া ফুলে গেছে,
অশ্রুসিক্ত নয়নে চারদিক
ভরে গেছে।


সেই ছোট্ট মেয়েটি কাঁদছে,
বৌ মনি টা দাড়িয়ে আছে,
দগ্ধ হিয়ায় রক্ত জঁড়ছে।

কোথায় তোমার চঞ্চলতা?
দিয়ে গেছো তো
শুধু শূন্যতা।


পরে আছো তো,ওই
খাঁটকির তরে,
সমগ্রে কাফনের
কাপড় জড়িয়ে।


করে গেছো তো,একাকী।
দিয়ে গেছো তো সবই।


কতটুকু ধরে
রাখবো আমি?


তুমি শিক্ষক,তুমিই তো
আমার মহানপুরুষ।
অমর রত্নখনি।


কি করে ভুলিবো আমি?
তোমার অমর বাণী।