"নারী তুমি হয়ও না'ক,
অনন্য রূপসী,
কোন অপরূপা।
অভিশাপ লেগে যাবে,
সমাজের হিংস্র
শিয়াল
কুকুর তোমায়
ছিঁড়ে,পুড়ে,গিলে খাবে।
নারী তুমি সবলরৈখিক
হও,যেথায় তোমার পানে
বাকা আঙুল তোলার
স্পর্দা পাবে না'ক কেউ।
নরী তুমি চন্দ্রীমার
আলো
না হয়ে,আমাবশ্যার
লোকায়িত চাঁদ হও।
যেথায় তোমার পানে
কুদৃষ্টিতে তাকাবে
না'ক কেউ।
নারী তুমি কালো কুশ্রী হও,যেথায়
তোমায়
দেখবে না'ক কেউ।
নারী তুমি বাজারে
সদ্য বিক্রিত আলু-
পটল
না হয়ে,স্বীয়
স্থানে রও,
যেথায় তোমায় খোঁজে
পাবে না'ক কেউ।
নারী তুমি সস্তা পণ্য
না হয়ে,অমূল্য রত্ন
বিশেষ হও।
যেথায় তোমায় নোংরা
আগ লাগাতে সাহস
পাবে না'ক কেউ।"