আজিকার মুহুর্তটা
বড় বিষাক্ত,রক্তাত্ব নীলিমার ছাঁপ
পড়ে গেছে।
তন্দ্রা লেগে যায়,
ঝিঁম ধরে মাথায়।


পাঠ্যেরস্তুপটা
বড় বিশাল, মনঘরে
বাসা বাঁধছে নাকশাল।
খুব ঘৃণা লাগে বইটার উপর,যেথায় বাধা- ধরা বাগধারা,মাথায় ধরায় বিশাল ধাধা।
বিদ্রোহীতা জেগে উঠে, ভাঙ্গতে চায় মন পাঠ্যের শৃঙ্খল।


রসায়নের নতুন সংজ্ঞা, মাথায় বাধায় ধাংজ্ঞা। পদার্থের নতুন চিত্র, সেটা আমার কাছে আজ বড় বিচিত্র।
বড় বিচিত্র আজিকার শিক্ষামেলা,বিচিত্র আজ পাঠ্যের শত্রু শত্রু খেলা। অদ্ভুদ শিক্ষার মাঠে, রাজনীতির খেলা।
মৃত্যু মুত্যু খেলা,
চলেছে বেলা অবেলা।


অসমাপ্ত এই শিক্ষার
বেসে তাসের খেলা।