আজ অব্যাক্ত ভাষায় ভালো লাগার মোহে
পড়ে আছি।বাংলা মায়ের
শুভ্র শাড়ির আঁচলে যেন ঘুমিয়ে আছি।


আজ দিগন্ত প্রহরে রোদ্রের ঝিলমিল,দীপ্ত সোনালী আলোর ঝলকের জ্বলকানিতে আমি অবিভুত।


মাঠ ঘাট শুকনো,ফেটে চৌচির।তবুও মাটির মধুর গন্ধে আজ বিমহিত।


শিমুলের ডালে ডালে ফুলের কঁড়ি,কৃষ্ণচূড়ার ডালে লেগেছে আগুন।
সে আগুনের দাচে
আমি চমকিত।


কচুরিপানা তার কমল রূপে সেজেছে আজ অপরূপা।কোকিল বসিছে আজ অম্র বাগানের ডালে।


কাঠালের মুঁকুড় ধরেছে ডালের শিরায় উপশিরায়।
আজ দিগন্তে মেলেছে
চিল তার প্রশস্থ ডানা।


এমনি ক্ষণে আমি মাতাল হই বাংলা মায়ের রূপে।
ঈশ্বরের তরে প্রার্থনা এই
চিরনিদ্রা যেন মোর হয়
বাংলা মায়ের ক্রোড়ে।