"নীলাঞ্জনা তুমি কি
কখনো কালো মেঘ
দেখেছো???


-হ্যা,বহুবার দেখেছি।
কালো মেঘ,সাদা মেঘ,
কখনো বা ধূসর মেঘ।
যা তোমার নীল বুক চিরে
বের হয়ে আসে।  


কখনো কি ভালো
করে দেখেছ???
ওই কালো মেঘের
আড়ে জীব সুখ নিহিত!
সেই সুখ হাতে
আসার আগেই
কারো কারো জীবন
এক ঝাপটা ঝড়ে
তছনছ হয়ে যায়।


সে সুখ কোমল ভালোবাসায় রূপ নেওয়ার
আগেই,অশ্রু সাগরে মিশে যায়।সে সাগরের স্রোতে কারো কারো জীবন বিবর্ণ হয়ে যায়।সে সুখ কারো জীবনে এনে দেয় জলোচ্ছাস,
আবার কারো জীবনে বালুচরের সর্বনাশ।


কি অদ্ভুদ বিধাতার খেলা!
হাতে আসা সুখও কেড়ে
নিতে তার বাধে না।
নিয়তির নিয়মে খেলেই চলেছে,তবুও এতোটুকু টলে না।।।"