আজ প্রভাতের রবির কর,উচ্ছল তার হাসি
আঁধার কাটিয়ে প্রভাতপাখির গানে,অবাক বিশ্ববাসী।
কিচিরমিচির সুরের টানে,উতাল,মন বৈরাগীর প্রাণে
থর থর করে কাঁপছে অধর, সতেজতা বয়ে আনে ।
কুয়াশার শুভ্র আবরণে ভুধর করে ঠক ঠক,
ঢেউ এর তালে ঢেউ খেলে যাই,প্রাণ করে ধক ধক ।
রামধনু-আঁকা রবির কিরণে,নদীজল উতাল পাতাল ছিড়ে,
ভাটার পরে জোয়ার এলো,গঙ্গা জুড়ে,তাথৈই তাথৈই করে ।
গঙ্গা স্নানে পল্লীবধুরা সারি সারি দলে দলে,
তুলসী তোলে ঘরের লক্ষী সঁপিবে,প্রভুর চরণ তলে ।
ভিজে বসনের জলকণা টুপুর টুপর ঝরে,
শীতে কাঁপে,দেহখানি আঁচল জড়িয়ে ধরে ।
শিরিশিরি দখিনা পবন ঝিরিঝিরি বয়ে যায়,
উদাস করা ভোরের আভা মন ভুলিয়ে নেয় ।


রচনাকাল
২৪।০৩।২০১৪
ইউ এ ই ।