দু'বেলা দু'মুঠো খেতে দিচ্ছ,তাতে কি ভাবছ দায়মোচন হচ্ছে!!
বাবা,মা সারাটা জীবন তোমার চোখের পাতায় আদর লিখেছিলেন,
যেন অশ্রু না ঝরে ,দুঃখ মাথায় রেখেছেন বুঝতে দেননি কখনো,
কষ্ট না লাগে তোমার কোমল মনের শস্যক্ষেতে,
তাঁদের অক্লান্ত পরিশ্রমের ফসল আজকের"এই তুমি"।
অথচ আজ তাঁদের সেই অশ্রু জলে সাঁতার কাটাছো,কষ্ট ডিঙায় চাপা দিয়ে!!
মনে রেখো আঁখিজল মার্জনা করবে না কখনো তোমার চোখের পাতাকে,
নিদারুণ কষ্টে ভাসিয়ে থৈ থৈ করবে,উত্তাল চক্ষুযমুনায় ।
খুব বেশি প্রয়োজন ছিলো কী,বৃদ্ধাশ্রমে তাঁদের সম্প্রদান করবে,ভাবার!!
বিশ্বরূপের খেলাঘরে দু দিনের ভিসা সবার,
ভিসার দিন পুরাতেই রশি টেনে নিবে স্বয়ং বিধাতা মস্তিস্কের মৃত্যুতে।
তবে যন্ত্রণার অনলে কেন,ভালোবাসা,শ্রদ্ধা'র লেলিহান শিখায় পোড়াও
তাঁদের প্রণামি চরণে,যাঁরা দেখিয়েছেন আলো,বেসেছেন ভালো,
অহর্নিশি সুহৃদ্‌-রূপে নির্ভর বন্ধনে ।
অহংকার আত্মসমর্পণ কর,নিন্দাধ্বনির সমুচ্চ ধিক্কারে।


রচনাকাল
০১।০৪।২০১৪  
ইউ এ ই।