ফোনালাপনে কি আর মন ভরে ?
ফুল্লমুখে ফুর্তিভরে হাসি খুশিতে থাকার চেষ্টা করি সতত নিয়মের পঞ্জিকায়,
কিন্তু খ্যাপা মেঘের কালো ছায়ার মত উতলে উঠে,একাকিত্তের হর্য যত,
চৈত্রের দাবদাহের অগ্নি ফুলকা গুলো যেন শরীরের আনাচে কানাচে দৌঁড়ায়।
মা কে আজ বেশ মনে পড়ছে-হাসপাতালের বিছানায় ছিলেন অনেক গুলো দিন
অথচ,আমি ছিলাম না তাঁর পাশে,এত কষ্ট কি করে ধরে রাখি মনের গহীনে!!
বাবা সংসারের হাল একায় বহন করে যাচ্ছেন,"বাবা তোমাকে বড্ড মিস করছি"
প্রিয়তমা স্ত্রী প্রেমবরিষার স্রোতে অভিমানে,মৃদু হরষের হাসি হাসে,আড়ালে নিঃশব্দে
তবু ও আমায় সান্তনা যোগায়,"কিছু পেতে হলে কিছু ছাড়তে হয়"।
রঙিন মেঘের মতো অলংকারে সাজিয়ে রেখেছি,তবু ও কোথায় যেন অপ্রাপ্তি তার,
মায়ার বাঁধনে বাঁধাপড়া প্রাণে,ক্ষণে ক্ষণে আমায় খোঁজে অসীম ভালোবাসায়,
কবিতায় গায়ে শব্দ বসিয়ে কথা বলে,কথার ছলে,মনের  যত  নীল কষ্ট।।
মাটির তলায় সুপ্ত বীজ ধীরে ধীরে,ক্রমশ বড় হচ্ছে স্রষ্টার অপার মহিমায়,
এই যেন মাঘের হিম, শ্রাবণের বৃষ্টিধারা এই মনে,আমি তার পাশে নেই।
খাঁচার পাখির কণ্ঠের বাণী নিবিড় পরশে মানায়, মুঠোফোন তো কান সুখ মাত্র,
আর তা বুক বেঁধে বেঁচে আছি দীর্ঘপথ ভালোমন্দময় বিকীর্ণ সুখের অন্বেষণে,
আজকের "প্রবাসে আমি"জীবনের জন্য,জীবিকার প্রয়োজনে ।
                                                                           "অসমাপ্ত "
রচনাকাল                                                          
০৬।০৪।২০১৪
ইউ এ ই ।