আমি হিন্দু,আমি বৌদ্ধ,আমি খ্রিষ্টান,
আমি মুসলমান,লিলি আমার মা,
তার চেয়ে বড় পরিচয়ে বাঁচি আমি
মানুষ,ভুবন বিশ্বে,তোমার নাইকো তুলনা।


রক্তের রঙ লাল,আঁখির চোখের
আলো সকল মানব কুলের সন্তান,
কৃপা কর প্রভু,জ্ঞানের প্রভা জ্বালো,
শুভ নববর্ষে,আমার আকুল আবেদন।


বিশ্বব্যাপী,ঘেঁষাঘেঁষি ঐক্যহীন
বিশৃঙ্খলতা ক্ষমতার,মহাপ্লাবন,
জিজ্ঞাসাভরা চোখে তোমায়
অনুনয় করি,পরস্পরে কর বন্ধুত্ত্ব স্থাপন।


রক্তক্ষয়ের মশাল নিভাও
ভেদাভেদ ভাঙ,উশৃঙ্খলতার ভিড়,
ভাবো আমরা প্রতিবেশী,আমরা মানুষ,
আমরা বন্ধু,পাবো শান্তির তীর।


গ্লানিভরা দিন গুলো,সন্ধ্যাস্নানে ভাসাও,
পাষাণপিঞ্জরে সর্বগ্রাসী,মৃত্যু সর্বভুকে,
দীপ্তজ্বালা অগ্নিঢালা সুধা জয়রস,
ঈর্ষাসিন্ধুমন্থন সঞ্জাত,করো হৃদয়দুর্গের বুকে।


নিম্নমুখী অন্তরের রুঢ় অন্ধকারে নির্বাসন
করো অহং ,করো না ধর্মের পরিচয়,
নিষ্ঠুর প্রাচীরে এই অরচি ব্যবধান,
অকল্যাণ বয়ে আনে,শিরীন সর্বনাশ যোগায়।


রচনাকাল
১৫।০৪।২০১৪
ইউ এ ই।