উৎকণ্ঠায় ব্যস্ত আমি,জানিনা কোন এক দীর্ণ দাসত্বের ছদ্মবেশ এসে
জ্ঞান আহরণের ঐশ্বর্য,আন্দোলিত প্রাণের শাখায়,এই স্থানে এসে
অচেনা দুর্ভিক্ষ হানা দেবে!!
মুহূর্তের এদিক ওদিক প্রান্তে রক্তঝড় উঠায়!!
বড় প্রাণের পরশ পাই আন্তরিকতার প্রাচুর্যে,
উন্মোচিত হয় মনের আকুতি,কবিতারূপে,
সবুজ ছোঁয়া উর্বর শব্দের অদৃশ্য রূপে প্রসব করাই কাব্যকথা
অবরুদ্ধ নিবিড় স্বপ্ন টানে,প্রচ্ছদপটের স্পর্শ ছুঁতে ছুটে আসি প্রত্যহ প্রভাতে।
হে প্রতিভাশালী মানব,কবি,
বিকশিত করো তোমার মেধা,প্রসারিত করো,ভূবন মাঝে নিজেকে,
উজ্জ্বল আরুণি, দেখি তোমার চোখে,নিশ্চল রথের চাকায়,
তবে কেন করো খুনসুটি,মাটিস্ত ধুলো গায়ে মেখে?
আমি তোমার কথায় ছন্দ পাই,
আমি তোমার ভাষায় কাব্যের গন্ধ পাই,
আমি তোমার কবিতায়,বাংলার বিশ্বরূপ পাই,
আমি তোমার মন্তব্যে আসরের শ্রী'র উর্বরতা পাই,
আমি তোমার হাসিতে শব্দ পাই,
সে যে কেবল ভালোবাসায় আর ভালোবাসায়
এসো আমরা সবায় মিলে একটা পরিবার সাজাই।


রচনাকাল
১৮।০৩।২০১৪