পৃথিবী টা বড়ই জটিল,অবরুদ্ধ কিছু দূর্বল মানুষের প্রাণ,
নিবেদিল তাঁরা, রানা প্লাজা' গঙ্গা'ই, পেলো না সেই ত্রাণ।
মৃত্যুভয় আর দৃষ্টিহীনপঙ্গু উদার আকাশের নিষ্ঠুর সান্ত্বনা,
কানে বাজে  ক্রূর  হাসি,সেই বিভীষিকা,না ভুলার যন্ত্রণা।
ধূ-ধূ করে  চেরাপুঞ্জি নববধুর,দগ্ধ পোড়া সহিষ্ণু এই মন,
চুমুরেখা এঁকে দিয়ে  গেলো রবির প্রভাতে ,অদ্ভুত মরণ।
বিধবা আজ ও উন্মাদ প্রায়,কাঁদে ধমনীর জ্বলন্ত  প্রলাপে,
ছোট শিশু রত্ন ,কেঁদে  শুধায়, বাবা আসবে  কি আলাপে।
হাহাকারে  ভরা এক পা হারা, শ্রমিক পরিবারের  সংসার,
অবহেলায় কাটে সকল দুয়ারে চাবী,ভিখারীর বেশে পাড়।
সরকার ঘোষিলো,জীর্ণ-বস্ত্র শীর্ণ-পূর্ণ করবে,ক্ষয়ের দ্বারে,
বছর পরিপুর্ণতা পেলো,সংসার গোছালো,দুঃখ তব সারে।
প্রবাসের  ডলার, ভুক্তভোগীর উপহার, এলো যতন করে,
পূজারী হলো সেই  দানের ভান্ডার, মন্ত্রীদের সিন্দুক নড়ে।
বিচার কর  মনের  মন্দিরে'র আদালতে,হে মহাবীর দ্রোণ,
না খেয়ে কত কষ্টে আছে তোমার প্রজা'রা,পাবে পরিত্রাণ!!


রচনকাল
২৩।০৪।২০১৪
ইউ এ ই।