অনূর্বর জীবনের  সূর্যোদয়  যেন প্রভাত  রবির তৃষ্ণার্ত কঙ্কাল,
উদ্গ্রীব  চিন্তা মাথায়  বাসা  বাঁধে, কল্পনাগুলো বাজে জঞ্জাল।
দারিদ্র্যের গ্রহে, কালো মেঘ ভাসে,অতৃপ্ত, অপ্রাপ্তি'র ক্ষার স্বাদ,
প্রচ্ছন্ন  অগ্ন্যুৎপাতে সংজ্ঞাহীন জ্ঞান অসহায়, অপূরণ যত সাধ।
হরিণদৃষ্টি আজ জর্জরিত, জীবন স্বরলিপি  সুষুপ্ত  প্রকোষ্ঠতলে,
সৃষ্টির ত্রাসে  কাঁপে দৃঢ় জয়ের  ধ্যান, অভাবের খেলার  ছলে।
শার্দূল-মন আজ দারিদ্র্যের মিছিলে, উতপ্ত বিষাক্ত লোনাজল,
নির্যাতিত ক্ষণ সকল প্রিয়জন, অবসাদে ভাবায়,দগ্ধ বিহব্বল।
রঙিন  মন স্তম্ভিত ,কালো  মৌন মেঘে,  নিষিদ্ধ  জুয়ার মাঠে,
বড়ই কৃপণ সেজে,নিজে  সর্বগ্রাসীলো অর্থ অব্যক্ত যন্ত্রণাপটে।
প্রেয়সী মুখ ফিরিয়ে নিলো, অনাসক্ত  চৈতন্যে মা,কাঁদে ক্ষণে,
বাবার রুদ্ধশ্বাস,স্পর্ধিত আঘাত,ব্যাধির হিমছায়া, অভিষ্ট মনে।
ওরে দুর্ভাগা মন হও সচেতন,সৃষ্টির  ত্রাসে কর ঊর্বর সূর্যোদয়,
মূর্ছা যাক যত,ভঙ্গুর স্বপ্ন,ধূসর অগ্নিতাপে,লুফে নাওসহজ জয়।


রচনাকাল
২৮।০৪।২০১৪
ইউ এ ই।