মানচিত্রে দেশ,জন্মভূমি বাংলাদেশ,
সূর্যময় দিনের,বাঁধাহীন অস্থির কারবালা,
মমত্ব্ববোধ,অস্পষ্টতা'র জোঁয়ার ঝরঝর,শঙ্কিত মানুষ,
নিষ্ফল প্রতিবাদ,শয্যাশায়ী হাসপাতাল,বাকহীন মানবতা,
দ্বারে মৃত্যু অপেক্ষায় ব্যস্ত,মুহূর্ত টা যেন ভায়োলিনের তার,
সময়ের অপেক্ষা কেবল ছিঁড়ে অশ্রুজল ঝরাবে,ভাঙ্গা সুরে।
জ্বলন্ত অগ্নিপিন্ড,রাস্তায় উত্তাপ,উলঙ্গ শিশুর মূর্তি পুড়ে ছাই!!
হিমশীতল সুদীর্ঘ রাত আতঙ্কে চিহ্নিত,অজ্ঞাত মুহূর্ত কখন হানা দেয়,
রঙচঙে তীব্র শব্দের আওয়াজে,বুক টা কেঁপে উঠে,মুমূর্ষু শ্যামল বাংলা।
সৈকত সমুদ্রে রক্তের ঐশ্বর্য ভাসে,নিভু প্রদীপের দুর্যোগে,
আর্তনাদে ভরা ঢাকা'র অলিগলি,তথা প্রত্যান্ত অঞ্চল,
পেট্রোল বোমার বর্বরতায়,সর্বদা দুঃসহ শান্তিহীন বিপ্লবের ডাক।
পাখিদের কণ্ঠে উঠে আসে, মুক্তির আবাশ,আমাদের নিতান্ত দুরাশা!!
জ্বালাও পোড়াও মাতামাতি শুনি ক্ষার মুখরিত ঐকতান,
চারিদিকে স্তব্ধতা নিরঙ্কুশ সূর্য ও যেন নিভে গেছে,প্রদূম্রজ্বালা,
মৃত্যুর আনাগোনা,মানবসত্তা'র স্বল্পপরিসরে,জীবন আঙিনায় ।
দিক-দিগন্তে মনের গৃহকোণে খোঁজে মানুষ শান্তির আশ্রয়,
দুরাশা নিরজনে কাঁদে,মনের শুন্য আকাশে,ব্যাথার প্লাবনে,
ধূলিকণা যেন উড়তে ভুলে গেছে,মানুষের হাহকারে,বিষাদতায়,
ক্ষমতার লড়াই,শাখা-প্রশাখায়,ধুলিসাৎ বাংলার রূপ,
ভাঙ্গো বিবেধ অর্গল,গড়ো বাংলা,ধর্ম বর্ণ ভুলে জাতির জ্ঞানদীপ জ্বালো,
সোনার বসুন্ধুরায়,নিখিল জনসমাজ।


রচনাকাল
০৩।০।২০১৪
ইউ এ ই।