সম্প্রতি খেয়াল  করছি  আমাদের সবার প্রিয় 'কবিতার আসর' টি  ভরা শ্রাবণে মরা নদীর  মত হয়ে গেছে । মনে হচ্ছে যেন বদ্ধ পুকুরে সমতল পানির  মত। নেই কোন স্রোত নেই কোন উত্তেজনা - নেই কোন কোলাহল আলোচনা ,আগে যেখানে আলোচনা সভায় দিনে ৭ থেকে  ১০ টি  পোষ্ট হতো এখন এক সাপ্তাহে তা হয় না ।মাস খানেক আগে গড়ে সবার পাতার কবিতার  মন্তব্য ৬ এর অধিক ছিলো - এখন তা অনেক  অনেক নিচে নেমে এসেছে । সবায়  কবিতা পোষ্ট দিয়ে উধাও হয়ে যায় - কি এর কারন ? কেন এই চৈত্রের ধু-ধু খরা ?


কবিতা মনের কথা বলে। আমরা যারা এই আসরে দৈনন্দিন মনের কথাগুলো ব্যক্ত করি।তাঁরা সবায় কবিতাপ্রেমী এবং সাহিত্যনেশাগ্রস্থ ।এক দিনের জন্য ও আসরে উঁকি না  দিলে মনে  হয় কত দিন দেখা হয়নি কবিতারূপি সন্তানদের সাথে। মন টা খুবই খারাপ থাকে। দৈনন্দিন একটা  কবিতা পোষ্ট দেওয়া মানে  অন্য রকম অনুভুতি লুপে নেওয়া । তা আমরা সবায় মন খুলে অনুভব করি ।


আমরা সবায় সবার কাছ থেকে নিজেস্ব কবিতার  কিছু গঠন মুলক আলোচনা সমলোচনা  আশা করি । আমি ও চাই আমার কবিতা টি কে নিয়ে সবায় কিছুটা সময় কাটাক ভালমন্দের আলোচনা করুক ,সবায় আসুক আমার পাতায় । ঠিক তেমনি আপনি ও চান তাই না ?
কিন্তু ইদানিং আমি লক্ষ্য করলাম সবায় জেন  মহা  ব্যস্ত ,কবিতা টি পোষ্ট দিয়ে  যেন দায়িত্ব পালন করলেন । আশে পাশে  কি হচ্ছে তা একবার উঁকি দিয়ে ও দেখেন  না । আসলে কি এটা ঠিক ?


প্রতিটি লেখকই চায় তার লেখাটি অন্যেরা পড়ুক, এবং তার উপর মতামত দিক। আপনিও নিশ্চয় আপনার লেখার ক্ষেত্রে তাই চান? আপনার প্রকাশিত লেখাটি যদি কেউ না পড়ে তবে আপনার কেমন লাগবে?
কেবল কবিতা লিখলেই ভালো কবি হওয়া যায় না । বরং সবার কবিতা পড়লেই অভিজ্ঞতা বাড়বে এটা হলপ করে বলতে পারি । কারণ আপনি যদি রোজ দশ টি  করে  কবিতা পড়েন এবং তার গঠন মূলক মন্তব্য দেন তাতে  করে দেখা গেলো আপনি  সাত টা কবিতার বিষয় বস্তু  আপনি জেনে নিলেন বাকি তিন টা না  হয় একই রকম হলো । তাতে দেখা গেল আপনি ঐ সাতটি কবিতার থিম থেকে আরো পাঁচ টি কবিতা রচনা করতে সক্ষম হলেন । তা  হলে লাভ টা কার হলো ?


আপনি যদি দিনে অন্তত দশ টি করে কবিতা পাঠ করেন তাহলে দেখা গেল মাসে তিন'শ টি  কবিতা পাঠ করা হয়ে গেলো ।এবং গড়ে আপনি দেড়'শ টা  কবিতা আপনি লিখতে পারেন । একবার  ভাবুন তো কত বড় বিশাল পাওয়া ।


আমি জানি আমাদের সবার এই ভার্চুয়াল জগত টা ছাড়া জীবন জীবিকা'র জন্য আরেক টা জগত আছে  তা আমাদের সেরে তার পর আসতে হবে ।তবু ও কিছু টা সময় চায়ের দোকানে বাজে আড্ডা না দিয়ে আসুন সবায় মিলে  জীবনের গান গাই।


সম্মানীত কবিগণ/পাঠক/পাঠিকা গণ আপনার মুল্যবান বক্তব্য আশা করছি ।