,                                  দিনকার রুটিনে আসরের কবিগণ
                                           লিখিতেছেন কত কথা
                                   আমার মনের ক্ষুধা বাড়াইয়া দেয়
                                         শিখিতেছি জীবন প্রথা।


সুপ্রিয় শ্রদ্ধেয় কবিমন্ডলীগণ,  
     শুরু করছি  আপনাদের সবার প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"। কেমন আছেন বন্ধুরা সবায়? আশা করছি সবায় ব্যস্তময় জীবনের খন্ড খন্ড অংশ নিয়ে শত ব্যস্ততায় ভালো আছেন।আর সেই ব্যস্ততা  কে উপেক্ষা করে আসরের টানে ছুটে আসলাম আপনাদের সবার প্রিয় অতিথি পূজায়।


তো   কবিবন্ধুরা বরাবরের মত আজ ও হাজির হয়েছি  জৈষ্ঠের সুপ্রভাতে আসরে অনেক গুনি কবি  এবং সচেতন বেক্তিত্ব  মেধাবী, সবার প্রিয় কবি  কৌশিক আজাদ প্রণয়  । আপনারা সবায় জানেন এই গুনি কবির আসরের জন্য সব সময় নিবেদিত প্রাণ।  


বন্ধুরা আজ জানবো আসরের সবার প্রিয় কবি চেনা লেখক কবি   কৌশিক আজাদ প্রণয়  কে।আপনি ও প্রশ্ন করতে পারেন আপনার  মত করে আমাদের অতিথি কে।  


বন্ধুরা এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে বাংলা কবিতা ডট কম এর সৌজন্যে।  


তাহলে শুরু করি বন্ধুরা?  
১।হে প্রিয় কবি ,আপনাকে আজ আমাদের মাঝে পেয়ে সত্যি আমার মন টা শীতল  হয়ে গেলো।  আমাদের নিমন্ত্রণে আপনার সাড়া পেয়ে বেশ সুখীবোধ করছি। আমাদের এই  অনুষ্ঠানকে আপনি  কি ভাবে দেখছেন ? আপনার কেমন লাগছে ? অনুগ্রহ  পূর্বক আপনার  অনুভুতি আমাদের সাথে  ব্যক্ত করবেন।


২। হে প্রিয় কবি আপনি আজ নাগাত আসরে ১১১টি  কবিতা নির্মাণ করেছে। এই  সম্পর্কে আপনার সমস্থ সৃষ্টিগুলো সমন্ধে কিছু বলেন ?


৩। এই আসরে আপনার প্রথম  কবিতা, "ক্লান্ত বোধ" কিন্তু প্রশ্ন থাকলো, আপনি শুরুই করলেন মাত্র সেখানে ক্লান্ত বোধ কি ভাবে প্রকাশ পেলেন? এই প্রসঙ্গে আপনার বক্তব্য চাচ্ছি।...


৪। বাংলা কবিতার আসর আপনাকে কি কোন স্বপ্ন দেখিয়েছিলো? কিংবা দেখাচ্ছেন ?সেইক্ষেত্রে আপনার বক্তব্য কি  কি?


৫। হে প্রিয় কবি, সম্প্রতি আমাদের মাননীয় এডমিন  তিনি একটি ডিজিটাল বই "ছন্দের মেলা" করারা উদ্যেগ নিয়েছেন এই প্রসঙ্গে আপনার  অভিবেক্তি কি ?   তা ছাড়া  আপনার  অনেক ছন্দের কবিতা আমাদের সম্মানীত পাঠক অনেক পড়েছেন ? এই ক্ষেত্রে  ছন্দ  তিন প্রকার -
                 ১. স্বরবৃত্ত ছন্দ।
                  ২. মাত্রাবৃত্ত ছন্দ।
                  ৩. অক্ষরবৃত্ত ছন্দ।  এই তিন প্রকার ছন্দের  বিস্তারিত ব্যবহার  আশা করছি একটা করে  উদাহারণসহ ।


৬।কবিতা  লিখতে গিয়ে,সাধারণত আমাদের প্রথমত কোন কোন দিকে আমাদের দৃষ্টি দিতে হয় বলে আপনি মনে করেন ?


৭। সম্প্রতি সাধারণত  মানুষ কবিতার চেয়ে উপন্যস কিংবা ছোট গল্পের উপর ঝুকে পড়েছে।সেই ক্ষেত্রে  অনেকেই দেখা গেছে কবতা ছেড়ে  উপন্যাসের দিকে ঝুঁকে পড়েছে,এই টাকে আমাদের  কি ভাবে কি করতে  হবে?


৮। বাংলা কবিতার আসর ছাড়া আপনার নিজেস্ব  একটি সাইট আছে সেই সম্পর্কে কিছু বলুন ?


৯। বাংলা কবিতার আসরের কোন পরিবর্তনের দরকার আছে কি? আসরে অনেক নবীন কবি এসেছেন তাদের সমন্ধে আপনার কি বক্তব্য কি থাকবে?


১০ আসরের সবার প্রিয় কবি হিসেবে আপনি নিজেকে ১০০ নাম্বারে কত নাম্বার দিবেন? (এই প্রশ্ন টা সবার জন্য)


.১১। বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর সম্পর্কে আপনার শ্রদ্ধাবোধতা নিয়ে কিছু বলবেন।তাঁর প্রকাশিত কয়েকটি  উল্লেখযোগ্য ৫টি কাব্যগ্রন্থের নাম বলবেন আলোচনা সাপেক্ষে।


১২।আসরের আপনার  পছন্দের দিক গুলো কি কি আর অপছন্দের দিক গুলো কি কি? বিস্তারিত জানাবেন।


১৩। ।উপন্যাস এর সংলাপ অনেক কঠিন নাকি কবিতার মূল্য বক্তব্য কঠিন একটু বুঝিয়ে বলবেন  কি? আপনার কোন উপন্যাসের লেখার দিকে ঝোঁক নিয়ে  কিছু বলবেন।


১৪। আপনার জীবন কাহিনী নিয়ে কিছু বলবেন ছোটবেলা থেকে আজকের দিন নাগাদ। আমাদের ভাবী সম্পর্কে এবং আপনার  পিতা মাতা নিয়ে কিছু  বলবেন।


১৫।বাংলা কবিতার আসর উন্নতিকল্পে আপনার কি  বক্তব্যে থাকতে পারে? আসরের প্রতি আপনার সুপারিশ কি থাকতে পারে? আমাদের মাননীয় এডমিন এর ভুমিকা নিয়ে কিছু বলবেন কি?


বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"।


শুভেছান্তে
শিমুল শুভ্র
২৭।০৫।২০১৫
ইউ এ ই