হাই বাংলা  কবিতার  আসরের সকল  কবিবন্ধুগণ সালাম/ নমস্কার  নিবেন -
     ফিরে  এলাম  আপনানাদের  সবার প্রিয় অনুষ্ঠান অতিথি পূজায়। বন্ধুরা  কেমন আছেন আপনারা? বরাবরের মত আজো নিয়ে হাজির হলাম  আসরে নতুন কোন  অতিথিকে নিয়ে।


  আমাদের আজকের  অতিথি  কবিতার রাণী শ্রাবণী সিংহ। যিনি আসরকে সারাক্ষণ  মাতিয়ে রাখেন ,তিনি নিয়মিত  কবি।তাঁর প্রতি  জানাচ্ছি অসীম শ্রদ্ধা। যদি ও তাঁকে নতুন করে পরিচয় করিয়ে  দেবার  কিছু নেই তবু ও আসুন পরিচিত হয়ে নিই। জেনে নিই তাঁকে।


বন্ধুরা এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে বাংলা কবিতা ডট কম এর সৌজন্যে। আপনি ও প্রশ্ন করতে পারেন আমাদের  আজকের  অতিথিকে।  


১।হে শ্রদ্ধেয় কবিতাররানী কেমন আছেন ? আপনাকে আজ আমাদের মাঝে পেয়ে সত্যি আমার মন টা শীতল  হয়ে গেলো।  আমাদের নিমন্ত্রণে আপনার সাড়া পেয়ে বেশ সুখীবোধ করছি। আমাদের এই  অনুষ্ঠানকে আপনি  কি ভাবে দেখছেন ? আপনার কেমন লাগছে ? অনুগ্রহ  পূর্বক আপনার  অনুভুতি আমাদের সাথে  ব্যক্ত করবেন।  


২। হে মেধাবী কবি আপনি  ১ বছর ২ মাস হলো বাংলা-কবিতায় আছেন। এখন পর্যন্ত আপনি বাংলা কবিতার আসরে ১৯৪টি কবিতা প্রকাশ করেছেন। এছাড়াও আলোচনা সভায় তিনি ২টি লেখা প্রকাশ করেছেন। আপনার  অনুভুতি কেমন ? আমাদের সাথে  যদি একটু শেয়ার করতেন......।


৩। আপনাকে আসরে  সম্প্রতি বেশ  অনিয়মিত দেখাচ্ছে। আপনার তীক্ষ্ণ মেধার কবিতা গুলোকে আমরা  মিস  করছি। সামনের দিন গুলো তে আপনাকে আসরে  নিয়মিত আসরে পাবো তো?  আরেক টা  কথা  হে প্রিয় কবিতার রানী আমরা  কবিতা  লিখি কেন? যদি একটু  বলতেন ?


৪। হে মেধাবী কবি আপনাকে  জানতে চাই, জীবন আপনার  মত করে  আপনার  শৈশব, কৈশোর,যৌবন বর্তমান  সব মিলিয়ে মানব জীবন   সম্পর্কে  যদি  বলতেন। আপনার পরিবারে কে কে  আছেন ?


৫। আপনি একটা কবিতা লিখছেন মাঝপথে  ঠিক তখন কি মনে হয়নি এই কবিতা টি ইতিহাস গড়বে?  আপনার সেই রকম কোন কবিতা আছে  কি?  থাকলে কয়েকটি লাইন প্লিজ......


৬। সম্প্রতি  আপনার কবিতা  গুলো  বেশ আকাশচুম্বি আমার  কাছে  মনে  হয়।বেশ ভালো লাগে , একটা ভালো কবিতা লেখার পর আপনার থেকে তখন কেমন লাগে?
৭। আপনার  "মা আমার মা" এবং "একদিন জীবনের"  এই  দুটি  কবিতা  অত্যন্ত সুন্দর ভাবে  লিখে গেছেন  ইতিহাস গড়ার মত। আমি আমার  মত  বুঝেছি আপনি যদি  বিস্তারিত ভাবে   বলতেন ......।।।


৮।  আপনার মতে কবিতা লেখার নিয়ামাবলী কি কি? আপনি ছন্দের নান্দনিক কবিতা লিখতে গেলে আগে কিসের প্রতি বেশি।জোর দিবেন?


৯। আসরের সবার প্রিয় কবি হিসেবে আপনি নিজেকে ১০০ নাম্বারে কত নাম্বার দিবেন? এবং আসরের  সবার প্রিয়  মেধাবী কবি তানজিলা ইয়াসমিন কে  কত নাম্বার  দিবেন?


১০। কয়েকটি  এক সেকেন্ডের  প্রশ্ন
১।আপনার   প্রিয় কবি কে ?
২।আপনার  প্রিয় শখ কি ?
৩।আপনার অবসর  সময়  কি ভাবে  কাটে ?
৪। আপনার প্রিয়  লেখক  কে ?
৫।আপনার  প্রিয় পোশাক কি ?
৬। আপনার প্রিয়  খাবার কি কি ? .
৭। কারো  কাছ  থেকে  কোন  বই উপহার  পেয়েছেন ?
৮। আপনার  কবিতা লেখার  মূল উদেশ্য কি ?
৯।আপনি  মানূষ  হিসেবে  কেমন ?
১০ ।কবি  হিসেবে আপনি  কেমন ?


১১।  আপনার  প্রথম  কবিতার নাম কি ? কয়েকটি লাইন অবশ্যই বলবেন। আপনি  কবিতা  লিখতে গিয়ে  কিসের  উপর বেশি গুরুত্ব দিয়ে থাকেন ?


১২। অনলাইন ভিত্তিক অনেক কবিতা প্রসবের হাসপাতাল রয়েছে । আমাদের সবার প্রিয় বাংলা কবিতার আসর হাসপাতালটিকে  আপনি কেমন ভাবে দেখছেন? কেমন জনপ্রিয়তা লক্ষ্যনীয়?


১৩ বাংলা কবিতার পাশাপাশি আপনি কি কোন উপন্যাস লিখেন? অনেকেরই ধারণা কবিতার চেয়ে উপন্যাস বেশ জনপ্রিয়তা আসে সেই ক্ষেত্রে আপনি কি বলবেন?  


১৪। আমরা সবায় সৌখিন কবি। এই  সৌখিন বলতে  কি বুঝেন ? আসলে  কবি হিসেবে আমরা  কতটা সৌখিন ?


১৫ । বাংলা কবিতার আসর উন্নতিকল্পে আপনার কি  বক্তব্যে থাকতে পারে? আসরের প্রতি আপনার সুপারিশ কি থাকতে পারে? আমাদের মাননীয় এডমিন এর ভুমিকা নিয়ে কিছু বলবেন কি?


বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"।


শুভেচ্ছান্তে
শিমুল শুভ্র
২৯।৭।২০১৫